Sunday, August 9, 2015

আমার দুঃখভারাক্রান্ত রাতের কথা

 (মূলঃ পাবলো নেরুদা )


আজ আমি সবচেয়ে দুঃখভারাক্রান্ত শব্দগুলো লিখতে পারি
 যেমন ধরুন, রাতটা যেন ভেঙ্গে খান খান হয়ে যাচ্ছে 
দূরের ওই নীল তারাগুলো কেমন যেন কাঁপছে 
রাতের বাতাস যেন মিশে যাচ্ছে আকাশে আর সুরে


 আজ আমি সবচেয়ে দুঃখভারাক্রান্ত শব্দগুলো লিখতে পারি
 আমি তাকে ভালোবেসেছিলাম, কখনও কখনও সে-ও আমাকে
 এরকম কোনো রাতেই আমি ওকে বাহুডোরে বেঁধেছিলাম
 এই অনন্ত আকাশের নিচে আমি চুমু খেয়েছিলাম ও
কে সে কখনও কখনও আমাকে ভালোবেসেছিল, আমিও তাকে 
এমন চোখ যার আছে, তাকে কী ভালো না বেসে পারা যায় ? 


আজ আমি সবচেয়ে বেদনার কথাগুলো বলতে পারি 
ভাবতে পারি ও আর আমার নয়, আমি যেন ওকে হারিয়ে ফেলেছি 
নিঃসীম রাতের শব্দ শুনতে পারি, ওকে ছাড়া আরও নিঃসীম, আরও প্রগাঢ়
 যেমন করে চারণভূমিতে মিশে থাকে শিশির, এইসব পংক্তিগুলোও যেন তেমনি মিশে আছে সত্ত্বার সাথে 
আমার ভালোবাসা ওকে ধরে রাখতে পারেনি, এতে কি আদৌ কি যায়-আসে ? 

রাতটা দীর্ণ হয়ে গেছে, আর সে আমার পাশে নেই
 এই তো, দূরে মনে হচ্ছে কেউ গান গাইছে, অনেক দূরে
 আমার কেবলি মনে পড়ছে আমি ওকে হারিয়ে ফেলেছি 
আমি তাকে খুঁজে ফিরছি, ওর কাছে যেতে চাইছি 

আমার হৃদয় ওকে চাইছে, কিন্তু ও আমার পাশে নেই 
এই রাতটাই তো, সেই একই গাছগুলোকে ঢেকে দিচ্ছে শুভ্রতায়
 সেই আমরা আজ অনেক বদলে গেছি আমি
 আমি আর তাকে ভালোবাসি না, এটা নিশ্চিত।
 কিন্তু একসময় তো বাসতাম আমার কথা ইথারে ভেসে ওকে ছুঁয়ে যেতে চাইত
 তার ঠোঁট এখন অন্য কেউ ছোঁবে তার শুন্যতা, উজ্জ্বল শরীর, অতলান্ত চোখ
 আমি তাকে আর ভালোবাসি না, সেটা নিশ্চিত 
কে জানে হয়তো বাসতেও পারি 
ভালোবাসা কঠিন, ভুলে যাওয়াটাই সহজ

 এমন রাতগুলোতেই আমি ওকে বাহুডোরে বেঁধেছিলাম 
আমার হৃদয় ওকে না পেয়ে অতৃপ্ত
 এই আমাকে দেওয়া ওর শেষ ব্যথা 
এসবই ওর জন্য লেখা আমার শেষ চরণ

No comments:

ঢাকার প্রেম

  ‘আমরা তিনজন একসঙ্গে তার প্রেমে পড়েছিলাম : আমি , অসিত আর হিতাংশু ; ঢাকায় পুরানা পল্টনে , উনিশ-শো সাতাশে। সেই ঢাকা , সেই পুরানা পল্টন , সেই ...